ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

কাশ্মীরের দুই জেলায় পৃথক গোলাগুলিতে নিহত ৬

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের ভূস্বর্গ খ্যাত উপত্যকা কাশ্মীরের দুই জেলায় পৃথক গোলাগুলির ঘটনায় অন্তত ছয় বিচ্ছিন্নতাবাদীর প্রাণহানি ঘটেছে। হামলায় নিহতদের মধ্যে দুই পাকিস্তানি নাগরিক রয়েছে এবং তারা সকলেই নিষিদ্ধ ঘোষিত জইশ-ই-মোহাম্মদের (জেইএম) সদস্য বলে দাবি নিরাপত্তা বাহিনীর।


ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়, বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে পুলিশ বিষয়টি নিয়ে বিবৃতি দিয়েছে। তারা জানায়, গোলাগুলির ঘটনা দুটি কুলগ্রাম ও অনন্তনাগ জেলায় ঘটেছে।


কাশ্মীর পুলিশের মহা পরিদর্শক বিজয় কুমারকে উদ্ধৃত করে জোনাল পুলিশ টুইট বার্তায় বলেছে, দুটি পৃথক এনকাউন্টারে নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠন জেইএমের ছয় সন্ত্রাসী নিহত হয়েছে। এখন পর্যন্ত নিহতদের মধ্যে চার জনকে শনাক্ত করা হয়। তাদের মধ্যে দুইজন পাকিস্তানি এবং দুইজন স্থানীয়।


এবারের দুটি ঘটনাই বুধবার দক্ষিণ কাশ্মীরের কুলগ্রাম ও অনন্তনাগ জেলায় ঘটেছে বলে ভারতীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন।


ভারতীয় মিডিয়া দ্য হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, কুলগ্রামের মিরহামা এলাকায় বিচ্ছিন্নতাবাদীরা অবস্থান করছে, গোপন সূত্রে এমন খবর পেয়ে নিরাপত্তা রক্ষাকারী বাহিনী সেখানে ঘেরাও দিয়ে তল্লাশি অভিযান শুরু করে। এরই এক পর্যায়ে লুকিয়ে থাকা বিচ্ছিন্নতাবাদীরা তাদের লক্ষ্য করে গুলিবর্ষণ করে।


এরপর নিরাপত্তা বাহিনীর সদস্যরা পাল্টা গুলি ছুড়লে দুই পক্ষের মধ্যে তীব্র গোলাগুলি শুরু হয়। এই গুলির লড়াইয়ে তিন বিচ্ছিন্নতাবাদী নিহত হয় বলে জানিয়েছে কর্মকর্তারা।


উল্লেখ্য, একই ধরনের অপর ঘটনাটি পার্শ্ববর্তী অনন্তনাগের দোরু এলাকার নওগাম শাহাবাদে ঘটেছে। সেখানে গোলাগুলিতে এক পুলিশ সদস্য আহত হয়েছেন। এরপর তাকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান ওই কর্মকর্তারা।

ads

Our Facebook Page